বুদ্ধিদৃপ্ত কথা বলে লড়াই করে বাচাই জীবনের ধর্ম

বুদ্ধিদৃপ্ত কথা বলে লড়াই করে বাচাই জীবনের ধর্মঃ-

স্রোতের সঙ্গে সাহসের সাথে বুদ্ধিদৃপ্ত কথা বলে লড়াই করে বাচাই জীবনের ধর্ম। অধ্যবসায়ই জীবনকে একমাত্র শক্তিশালী করে। আপনি একের পর এক ইট গেঁথে বিরাট মিনার তৈরি করতে পারেন। সেজন্য নিরবচ্ছিন্ন প্রয়াস চালিয়ে যেতে হবে। এর ফলে আপনার মৃত্ব পরেও মানুষ আপনাকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। আপনার কথাবার্তাকে জীবনমুখী করুন। সীমাহীন দরদে অপরের হৃদয়কে ভরিয়ে দিন।
নিউ জার্সির এলিজাবেথ সিটিতে বীচার এমন এক জায়গায় বক্তৃতা দিতে গিয়েছিলেন। তিনি বক্তৃতা দেওয়ার চেষ্টা করলে সেখানকার উচ্ছখল। জনতা তাকে খুন করার হুমকি দিয়েছিল। কয়েকজন বিশ্বস্ত বন্ধুর সহায়তায়। বক্তৃতা কক্ষে ঢুকেই তিনি বললেন-আমি শুনেছি, এখানে বক্তৃতা দিলে আমাকে হত্যা করা হবে। আমি বক্তৃতা দেবই। সুতরাং এখনই আমার মৃত্যু হবে। তার আগে আমি একটি কথা বলে দিতে চাই। যারা আমার রক্তে তাদের হাত রঞ্জিত করতে চান তারা এগিয়ে এসে আমার হাতে হাত মিলান। কেননা মৃত্যুর পরে আমি স্বর্গে যাবাে। কাজেই তাদের সঙ্গে আমার। আর দেখা হওয়ার সম্ভাবনা নেই।
এরপরও কি তার সঙ্গে কেউ সংঘর্ষ বাধাবে? মােটেই না। তাই সাহসের সাথে কাজ করুন।
একটি জমিতে বৃহৎ অট্টলিকা তৈরির জন্য যখন লৌহদণ্ড প্রােথিত করে ভিত্তি তৈরি করা হয়, তখন কঠিন মাটিতে ঐ দণ্ডটি পোঁতার জন্য দিনের পর দিন প্রচেষ্টা চালাতে হয়। তেমনি আমাদের জীবনের উদ্দেশ্যরূপ জমি খুঁজে নিয়ে অধ্যবসায়ের ভিত্তি স্থাপন করুন। তার উপর সাফল্যের মিনার তুলুন ।।

Leave a Comment