সুখ Vs দুঃখ

সত্যিই আমি সুখী 

জীবনটা অনেক সুন্দর। তুমি হয়তো তোমার জীবন টাকে কাছ থেকে অনুভব করে দেখোনি। জীবনটা অনেক কল্পনাময়। তুমি হয়তো নিজের সাথে বসে কোন দিন গল্প করোনি। নিজের সুখ দুঃখের কথা কোনোদিন নিজেকে বলোনি। জীবনটা অনেক বাস্তবতায় ভরা। তুমি হয়তো কোনদিন সাহস করে এক পা ও বাড়াও নি। জীবনটা হয়তো একটা গল্প তুমি হয়তো সেই গল্পের এক লাইন ও লিখো নি। জীবনটা অনেক বিচিত্রময়। জীবন একটা উপহার, একটা কবিতা, একটা রেস্ট্রাক, একটা গল্প একটা অনুভূতি একটা দায়িত্ব। হতে পারে তোমার কাছে কষ্ট কিন্তু আমার কাছে আনন্দ। হতে পারে তোমার কাছে কান্না কিন্তু আমার কাছে হাসি। হতে পারে তোমার কাছে যন্ত্রণা কিন্তু আমার কাছে সুখের। তুমি যন্ত্রণায় ভোগছো কারণ তুমি আরো চাইছো। তুমি চাইছো তোমার কাছে যেন সবকিছুই থাকে। বাড়ি গাড়ি টাকা পয়সা নাম জোস everything. তুমি চাইছো সবকিছু যেনো একেবারে পারফেক্ট হয়। একদম নিখুদ একেবারেই নির্ভুল নির্ভেজাল। আর এদিকে আমি খুশি কারণ আমি অল্পতেই খুশি। লাইফের প্রত্যেকটা জিনিসকে আমি অনুভব করি।
আমার কাছে যতটুকু আছে আমি ততটুকু নিয়েই খুশি থাকি। তোমার মত আমি বাবার পয়সা কে টি এম চাই না। আমি আমার ভাঙ্গা সাইকেলেই হ্যাপি। DSLR এর দরকার নেই আমার ফোনের ক্যামেরাটাতে যথেষ্ট ভালো ফটো ওঠে। তোমার মতো আমার অ্যাপেল আই ফোনের দরকার নেই আমার এনডুয়েড ফোনটাতে খুব সুন্দর পাপজি খেলা যায়। সিওসি খেলা যায় মুভি দেখা যায় ভিডিও অডিও সব রেকট করা যায়। তোমার মতো আমার অট্টালিকার দরকার নেই আমার ছোট্ট ঘরে চাদের আলো ঢুকলেই আমি খুশি। তোমার মতো ccd pizza hut kfc dominoes এসব কিছুই আমাকে চায় না মনের মাথায় কাকুর দোকানের এক কাপ চা আর মনের মানুষটার সাথে বিকালে ফুসকা খাওয়া এতেই আমি খুশি। আর কেনই বা খুশি থাকবো না এই তো জীবন। ওতো কষ্ট পেয়ে কি লাভ যেটা নেই সেটা নিয়ে ভেবে অযথা টাইম নষ্ট করে লাভ নেই। যেটা আছে সেটা নিয়েই খুশি থাকো। দেখবে জীবনটা অনেকটাই সুন্দর এবং সুসজ্জিত। জানি আমাদের চাওয়া পাওয়ার শেষ নেই তবুও ‍আমাদের অনেক কিছু ত্যাগ করতে হয় এবং সেই ত্যাগকে মেনেও নিতে হবে। তুমি দূর্ভাগ্যবন নও আবার তুমি সৌভাগ্যবানও নও। তুমি এখন তোমার কর্মের ফল ভোগ করছো। তুমি আগামীতে যা করেছো তার ফল তুমি এখন পাচ্ছো। আর তুমি এখন যা করছো তার ফল তুমি ভবিষ্যতে পাবে। দুঃখ কষ্ট নিয়েই তো জীবন। দুঃখ আছে বলেই তো আমরা সুখের মর্যাদাটা বুঝতে পারি। খারাপ আছে বলেই তো ভাল জিনিসের গুরুত্বটা আমরা দিয়ে থাকি।
জীবন অনেক ছোট আবার জীবনটা অনেক বড়ো। তোমার পূথিবীতে তুমি রাজা আর আমার পূথিবীতে আমি। আর যদি তুমি তোমার ছোট খাট বিষয়ে কষ্ট পেতে থাকো টেনশন পেতে থাকো তাহলে তুমি সারা জীবন দুখি থেকে যাবে। আর যদি তুমি নিজের চাওয়া পাওয়া নিজের স্বার্থকে সকীর্ণ করে নিয়ে আসতে পারো তাহলে তোমার মতো সুখী মানুষ এই পূথিবীতে আর কেউ থাকবে না। একটা জিনিস সবসময় মাথায় রাখবে তুমি কষ্ট পেলে সেটা দেখে কেউ কষ্ট পাবে না। তোমার কষ্ট তোমার। তাই ওতো না ভেবে আনন্দের সাথে বাচো। কষ্ট যতই বড়ো হোক না কেনো তার সবথেকে বড়ো অসুধ হলো ঠোটের কোণায় এক টুকরো মুচকি হাসি। 

বিনা পানির পক্ষ্য হতে তোমার কাছের বন্ধু আমি সফিক, দেখি আমার ক জন বন্ধু আজ থেকে হাসি খুশি আনন্দের সাথে বাচতে আরম্ভ করে। 

Leave a Comment