Focus on your bright future

Focus on your bright future

যদি তুমি তোমার উজ্জ্বল ভবিষ্যতে পৌঁছাতে চাও। তোমাকে সর্ব প্রথমেই অতীত থেকে বেরোতে হবে। কারণ অতীত যেটা অতীতই। সেটা কখনোই বর্তমান নয়। তাই প্রথমেই অতীতে মৃত্যু বরণ করো। যাতে তুমি পুরোপুরি বর্তমানে বাঁচতে পারো। তোমাকে অবশ্যই ছাড়তে হবে তোমার অতীতের যন্ত্রণা, তোমার অতীতের সংঘর্ষ, অতীতের দুঃখ। এমনটা নয় যে এগুলোর কোনো গুরুত্বই ছিল না। কিন্তু এগুলোর থেকেও তোমার ভবিষ্যৎ, তোমার জীবন অনেক বেশী গুরুত্বপূর্ণ। তুমি অবশ্যই জানো তুমি তোমার অতীতকে পরিবর্তন করতে পারবে না। তুমি যা চাইছো সেটাকে তোমার আক্রোশ কখনো পেতে দেবে না। যেটাকে তুমি পরিবর্তনই করতে পারবে না তেমন কিছুতে নিজেকে আঁকড়ে রাখাটাই হলো উন্মাদনা। তাই এগুলোকে ছেড়ে দাও যাতে করে তুমি বাঁচতে পারো।

একবার যুক্তি দিয়ে ভাবো আমি যদি সেই সমস্ত খারাপ ব্যাপার গুলোকে গুরুত্ব দিতাম। যেগুলো আমার জীবনে ঘটে গেছে তাহলে হয়তো আজও আমি সেগুলোর শিকার হতে থাকতাম। সেদিন আমার কাছে পুরো অধিকার ছিল এই দুনিয়াকে অভিশাপ দেওয়ার। আমাকে এমন সব খারাপ পরিস্থিতির কাছাকাছি নিয়ে যাওয়ার কারণ স্বরূপ। কেন আমি খারাপ পরিস্থিতি নিয়ে থাকবো অন্যরা যখন বিলাসিতা করে বাঁচছে। কেন শুধুমাত্র আমিই ভুগবো অন্যরা যখন মুক্ত ভাবে বাঁচছে। কেন শুধুমাত্র আমিই ঘরছাড়া হবো অন্যদের মাথার উপর যখন সাহায্যের ছাড় রয়েছে। কিন্তু আমি বিশ্বাস করি এই সবকিছুই আমার দেখবার প্রয়োজন ছিল। এই সবকিছুই আমার চলবার প্রয়োজন ছিল। আজকের এই মানুষটা হবার জন্য। আমি স্থির করেছিলাম পরিস্থিতি যাতে আমাকে নির্ধারিত না করে। আমার মনোভাব আমাকে নির্ধারিত করে পরিস্থিতিকে হার মানাবার। জাগ্রত হয়ে উঠবার নিজেকে জাগিয়ে তোলার। অভাব ও সীমাবদ্ধতাপূর্ণ প্রজন্মের ঊর্ধ্বে। জেগে উঠো সীমাবদ্ধতাপূর্ণ নিম্নাকাঙ্খার ঊর্ধ্বে। জেগে উঠো সন্দেহ পূর্ণ না বাচকতার ঊর্ধ্বে। নিজেকে জাগিয়ে তোলো সবকিছুর ঊর্ধ্বে। আমি বিশ্বাস করি সৃষ্টিকর্তা আমাদেরকে ততটুকুই দেন যতটুকু আমাদের ক্ষমতা আছে অতিক্রম করার। আমি বিশ্বাস করি সৃষ্টিকর্তা আমাদেরকে সেই সবকিছুই দেন যেগুলো প্রকৃতই আমাদের দরকার আমাদের ক্ষমতা গুলোকে বানানোর জন্য। যে যন্ত্রণা আমি পার করেছি যে সংগ্রাম আমি উপলব্ধি করেছি সেই সবকিছুরই আমার প্রয়োজন ছিল আজকের আমিতে পরিণত হবার জন্য। তুমি কখনোই অন্যদের পরিস্থিতি অনুভব করতে পারো না যদি তুমি নিজেই কখনো এমন পরিস্থিতির উপলব্ধি না করো।

তোমার মধ্যে সাহস থাকতেই পারে না যদি তুমি কখনোই তোমার ভয় গুলোর সাথে লড়াই না করো। তোমার মধ্যে শক্তি থাকতেই পারে না যদি তুমি কখনোই তোমার দুর্বলতার সাথে সংগ্রাম চালিয়ে না থাকো। তোমার মধ্যে কখনোই সমবেদনা থাকতে পারে ‍না যদি তুমি নিজেই কোনোদিন না ভুগে থাকো। তুমি কখনোই অন্যদের সাহায্য করতে পারো না যদি তুমি নিজেই কখনো অসহায় বোধ না করে থাকো। আমিই ঠিক করেছিলাম আমার অতীতকে ছাড়বার। আমি নির্ধারণ করেছিলাম আমার ভবিষ্যত অনেক গুরুত্বপূর্ণ আমার অতীতের তুলনায়। কয়েকবার মনে হতো কেন আমি, কেন আমি? না আমি আর পারছি না কিন্তু বার বার মনে হতো কেনই বা নয় আমি কেনই বা নয় আমিই। আমাকে পারতেই হবে। জীবন আমাকে পরীক্ষা নিচ্ছিল এবং আমি জিতেছি। নতুন জীবন আসা শুরু করেছে আমি জানি জীবন আমাকে আবারও পরীক্ষা নেবে। কিন্তু আমি এটাও জানি এখন আমার মধ্যে ক্ষমতা রয়েছে অতিক্রম করার। তুমি কখনোই লিখতে পারবে না তোমার জীবনে পরবর্তী অধ্যায় যদি তুমি সর্বদাই পূর্বের অধ্যায় পড়তে থাকো। প্রথম অধ্যায়টা সেরা নয় অন্যগুলোর তুলনায়। তুমি একজন রচয়িতা তোমার নিজস্ব গল্পের। ভুল করেও অন্যদের হাতে কলম তুলে দিও না। তোমার যন্ত্রণা দায়ক অতীতকে ভবিষ্যতের অধ্যায়ে প্রবেশ করতে দিও না। এটা তোমর সম্পূর্ণ তোমার নিজস্ব গল্প। তাই সাহসের সাথেই নিজের গল্প লিখতে থাকো। বড়োর থেকেও বড়ো স্বপ্ন দেখো এবং নিজের ক্ষমতাকে জানো। অতীতকে পেছনে ছাড়ো এখনই পরিকল্পনা করো। অন্ধকারকে পিছনে যেতে দাও যাতে করে ভবিষ্যতের আলোর রাস্তাটা পরিস্কার হয়। তোমার বর্তমানকে উপলব্ধি করাও তোমার ভবিষ্যত। তোমার উজ্জ্বল আলোর ভবিষ্যৎ।

Leave a Comment